Category: NGO/Development

স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকতার ওপর মিডিয়া ফেলোশিপ

Bangladesh NGOs Network for Radio and Communication (BNNRC)

Vacancy

Not specific

Job Responsibilities

  • বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) একটি গণমাধ্যম উন্নয়ন বিষয়ক সংস্থা যা ২০০০ সালে আত্মপ্রকাশ করে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরো থেকে নিবন্ধিত।
  • বিএনএনআরসি'র কর্মপ্রচেষ্টা হলো গণমাধ্যমের দ্রুত পরিবর্তনশীল বাস্তবতার চ্যালেঞ্জ এবং সুযোগ-সুবিধাসমূহ বিবেচনায় রেখে গণমাধ্যমের জ্ঞানভিত্তিক ও চলমান ইস্যু - উভয় বিষয় নিয়ে গণমাধ্যমের উন্নয়ন। বিএনএনআরসি'র উদ্দেশ্য হলো চতুর্থ শিল্প-বিপ্লব বিষয়ক জ্ঞান বৃদ্ধি ও সচেতনতা সৃষ্টি এবং নীতিনির্ধারক ও অংশীজনদের চতুর্থ শিল্প-বিপ্লব বিষয়ক বহুমুখি প্রভাবের গতি ও সাবলীলতা সম্পর্কে নিয়মিত অবহিতকরণ।
  • বিএনএনআরসি নলেজ-ড্রাইভেন মিডিয়া ডেভেলপমেন্ট- এর ভূমিকায় আঞ্চলিক, দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে কাজ করে থাকে। এটি জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি ও জাতিসংঘের ইকোনোমিক এন্ড সোশ্যাল কাউন্সিল-এর বিশেষ পরামর্শক মর্যাদাপ্রাপ্ত সংস্থা এবং জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার - ২০১৬, ২০১৭, ২০১৯, ২০২০ এবং ২০২১ এর বিজয়ী ও চ্যাম্পিয়ন।
  • বিএনএনআরসি প্রমোটিং হেলথ গভর্নেন্স থ্রো ক্যাপাসিটি বিল্ডিং অব জার্নালিস্ট এ্যান্ড ইনভলবিং মাল্টিলেভেল স্টেইকহোল্ডারস প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের লক্ষ্য ঃ বাংলাদেশের স্বাস্থ্য খাতকে আরো শক্তিশালীকরণ
  • প্রকল্পের উদ্দেশ্যসমূহ: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে বস্তুনিষ্ঠ ও বিজ্ঞান ভিত্তিক প্রতিবেদন তৈরি ও প্রচারের মাধ্যমে স্বাস্থ্য বিষয়ক তথ্যের মহামারি প্রতিরোধ, জীবন ও জীবিকা সহজতর করা এবং স্বাস্থ্য খাতের উন্নয়নের লক্ষ্যে প্রিন্ট, ইলেকট্রনিক, অনলাইন ও কমিউনিটি গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের অধিকতর সক্ষমতা বৃদ্ধি; তথ্য যাচাই-বাছাইয়ের মাধ্যমে বস্তুনিষ্ঠ, নিরপেক্ষ এবং ভারসাম্যপূর্ণ স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন তৈরিতে আধুনিক কলাকৌশল (ইনফোগ্রাফিক্স, উপাত্ত বিশ্লেষণ, উপাত্ত দৃশ্যমান করা) বিষয়ক জ্ঞান, দক্ষতা ও অনুশীলনে সাংবাদিকদের উৎসাহিত করা; সংশ্লিষ্ট অংশীজনদের মাঝে সংলাপ আয়োজনের মাধ্যমে স্থানীয় এবং জাতীয় পর্যায়ে জনগণের সুস্বাস্থ্য ও কল্যাণে ভূমিকা রাখা এবং সরকারকে সহায়তা করা।
  • প্রত্যাশিত ফলাফল: ঘটনার প্রকৃত কারণ যাচাই ও অনুসন্ধানী প্রতিবেদন তৈরি বিষয়ক প্রশিক্ষণের ফলে দেশের বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের ঘটনার প্রকৃত কারণ যাচাই ও অনুসন্ধানী সাংবাদিকতার বিষয়ে একদল দক্ষ প্রশিক্ষক তৈরি হবেন, যাতে করে নতুন ও পুরাতন মিডিয়া কর্মীদের দক্ষ করে গড়ে তোলার ক্ষেত্রে প্রশিক্ষণটি সহায়ক ভ'মিকা রাখতে সক্ষম হবে ; প্রিন্ট, ইলেকট্রনিক, অনলাইন ও কমিউিনিটি মিডিয়ায় কর্মরত সাংবাদিকগণ এই ফেলোশীপ কার্যক্রমে আওতায় স্বাস্থ্য খাতের উন্নয়নে প্রতিবেদন তৈরির ক্ষেত্রে প্রকৃত কারণ যাচাই ও অনুসন্ধান করার মাধ্যমে অনুসন্ধানী সাংবাদিকতায় যেমন দক্ষতা অর্জন করছেন তেমনি তাদের অনুসন্ধানে স্বাস্থ্যখাতের সেবারমান উন্নতি করার ক্ষেত্রে সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে সহায়ক ভ'মিকা রাখবে ; অংশগ্রহণকারী সাংবাদিকগণ তাঁদের পেশাগত দক্ষতা অর্জনের পাশাপাশি স্বাস্থ্য খাতের উন্নয়নে মাঠ পর্যায়ের করণীয় সুপারিশ এবং প্রতিবেদন তৈরির সময় ঘটনার অনুসন্ধান ও প্রকৃত ঘটনার অনুসন্ধান করে প্রতিবেদন তৈরি করতে সক্ষমতা অর্জন করবে। প্রশিক্ষণ প্রাপ্ত সাংবাদিকগণ অব্যাহতভাবে তাদের পেশায় নিয়োজিত থেকে তাদের অভিজ্ঞতাকে ব্যবহার করে স্বাস্থ্য খাতের উন্নয়নে সহায়ক ভ'মিকা রাখবে ; সাংবাদিকগণ স্বাস্থ্য সেবা উন্নয়নে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ ও কার্যকর করার জন্য সহায়ক তথ্য উপাত্ত পেতে সহায়তা করবেন। সেমিনারে অংশগ্রহণকারীগণ তাদের মতামত ও সুপারিশ তুলে ধরার মাধ্যমে সরকারকে স্বাস্থ্য সেবার মান উন্নয়নে সহায়তা করবেন ; স্বাস্থ্যখাতের উন্নয়নে বিভিন্ন প্রতিবেদন তৈরির জন্য হ্যান্ডবুক ব্যবহারের মাধ্যমে দেশের বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের ঘটনার প্রকৃত কারণ যাচাই ও অনুসন্ধানী সাংবাদিকতার বিষয়ে দক্ষতা অর্জন করতে পারবে।
  • উল্লেখ্য, আমরা ইতোমধ্যে জাতীয় ও স্থানীয় দৈনিক, অনলাইন ও টেলিভিশনে কর্মরত ২৪ জন সাংবাদিকদের জন্য ৩ দিন ব্যাপী ১টি প্রশিক্ষক প্রশিক্ষণ; ৪টি বিভাগের মোট ৮৬ জন সাংবাদিকদের নিয়ে স্বাস্থ্য খাতের উন্নয়নে প্রতিবেদন তৈরিতে প্রকৃত কারণ যাচাই ও অনুসন্ধান বিষয়ে দক্ষতা অর্জনের উপর প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকদের প্রশিক্ষণ প্রদান কার্যক্রম; স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকদের পেশাগতা দক্ষতা অর্জনে ৩০ জন সাংবাদিকদের জন্য মিডিয়া ফেলোশিপ প্রদান করা হয়েছে এর আওতায় ১২০ টি সংক্রামক ও অসংক্রামক রোগ বিষয়ক প্রতিবেদন প্রকাশিত ও প্রচারিত হয়েছে। ৬টি জেলায় (যশোর, সিলেট, বরিশাল, পাবনা, রংপুর ও নোয়াখালী) নাগরিক সমাজের প্রতিনিধি, সরকারী কর্মকর্তা, দুনীঁতি দমন কমিশনের প্রতিনিধি, সাংবাদিক-শিক্ষক, স্থানীয় জনগণসহ সর্বমোট ২৫০ জনের অংশগ্রহণে স্বাস্থ্য খাতের উন্নয়নে বিভাগীয় পর্যায়ে স্থানীয় অংশীজনের ভূমিকা ও করণীয় বিষয়ক সেমিনার সফলভাবে আয়োজন করেছি।
  • বাংলাদেশের স্বাস্থ্য খাতে সেবার মান উন্নয়নে তথ্য ভিত্তিক প্রতিবেদন তৈরির জন্য সংবাদ মাধ্যমের দক্ষতা বৃদ্ধি করা হচ্ছে এই প্রকল্পের মাধ্যমে, যাতে করে তারা বিভিন্ন সংকটকালীন আরো দায়িত্বশীল আচরণ দিয়ে ও দক্ষতা দিয়ে সঠিক ও নিরেপক্ষ সংবাদ পরিবেশনের ব্যাপারে তৎপর হয়। পাশাপাশি সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা বিবেচনায় নিয়ে, বিদ্যমান বিভিন্ন সমস্যা নিরসনে স্থানীয় ও জাতীয় নীতিনির্ধারকসহ উন্নয়ন সহযোগীদের দৃষ্টি আকর্ষণ করাও এর অন্যতম যৌক্তিক কারণ।
  • এছাড়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে গণমাধ্যমের ভূমিকা শক্তিশালী করাও এ প্রকল্পের আরেকটি মুখ্য উদ্দেশ্য। প্রিন্ট, ইলেকট্রনিক, অনলাইন ও কমিউনিটি গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা অধিকতর সক্ষমতা অর্জন করে সঠিক তথ্য প্রদানের মাধ্যমে সরকার কর্তৃক প্রদত্ত সেবাসমূহ প্রাপ্তি এবং সেবার মান উন্নয়নে প্রতিবেদন তৈরির পাশাপাশি স্থানীয় জনগোষ্ঠীর জীবন মানের সুরক্ষা বিষয়ক প্রতিবেদন প্রস্তুত করে তাহলে এসডিজির লক্ষ্যমাত্রা-১৬.১০ অর্থাৎ শান্তি, নিরাপত্তা, মানবাধিকার ও সুশাসন অর্জনেও অবদান রাখছে। এছাড়াও উন্নয়ন অভীষ্ট ৩, সকল বয়সী সকল মানুষের জন্য স্বাস্থ্য এবং কল্যাণ নিশ্চিতকরণ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ৪র্থ পর্যায়ের হেলথ পপুলেশন এন্ড নিউট্রেশন সেক্টর প্রোগ্রামেও অবদান রাখছে। তাছাড়াও প্রকল্পটি দক্ষ গণমাধ্যম কর্মী গড়ে তুলতে সার্বিক সহায়ক ভ'মিকা রাখছে, যার ফলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এবং সরকারের রূপকল্প বাস্তবায়ন, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে যৌক্তিক পর্যায়ে সরাসরি অবদান রাখছে।
  • ফেলোশিপ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য : এই ফেলোশিপ হলো এই প্রকল্পের ৩য় ব্যাচ
  • সংবাদপত্র, টেলিভিশন, সরকার কর্তৃক নিবন্ধন প্রদানকৃত অনলাইন নিউজ পোর্টালে কর্মরত স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন তৈরিতে অভিজ্ঞ সাংবাদিকগণ এই ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন। ঢাকার বাইরের বিভাগ / জেলার স্থানীয় ও জাতীয় সংবাদপত্র ও টেলিভিশনে কর্মরত সাংবাদিকগণকে আবেদন করতে বিশেষভাবে উৎসাহিত করা হচ্ছে। চুড়ান্তভাবে নির্বাচনের জন্য ঢাকার বাইরে কর্মরত আবেদনকারীগণ অগ্রাধিকার ভিত্তিতে বিবেচিত হবেন।
  • ফেলোশিপের মেয়াদকাল : ৩ (তিন) মাস, অক্টোবর - ডিসেম্বর ২০২২
  • ফেলোশিপকালীন নির্ধারিত কাজ: সংবাদ/ফিচার/প্রতিবেদন তৈরির উদ্দেশ্যে তথ্য সংগ্রহের জন্য যাতায়াত এবং আনুষঙ্গিক খরচ বাবদ সর্বমোট ৫০,০০০ (পঞ্চাশ হাজার) টাকা সম্মানী/ভাতা প্রদান করা হবে। প্রতিবেদনসমূহ অতি অবশ্যই স্বাস্থ্য-সংক্রান্ত হতে হবে এবং পরবর্তীতে প্রকাশিত / প্রচারিত প্রতিবেদনে উল্লেখ থাকতে হবে যে, "প্রতিবেদনটি বিএনএনআরসি ঘোষিত ও দি এশিয়া ফাউন্ডেশন - এর সহায়তায় প্রদানকৃত ফেলোশিপের অন্তর্ভূক্ত"। ঢাকায় আয়োজিত একটি অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত ফেলোশিপ সম্পাদনকারী সাংবাদিকদের সার্টিফিকেট, ক্রেস্ট এবং সম্মানী চেক হস্তান্তর করা হবে।

Employment Status

Full-time

Job Location

বাংলাদেশের যেকোনো স্থানে

Job Source

Bdjobs.com Online Job Posting.

Job Summary

Published on: 22 Sep 2022

Vacancy:  Not specific

Employment Status: Full-time

Job Location: বাংলাদেশের যেকোনো স্থানে

Application Deadline: 30 Sep 2022

Quick links for this job
 Shortlist this job  Share by Email  Print this job  View all jobs of this company  Report this Job / Company
(রিপোর্ট)
এই চাকরির জন্য বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠান আপনার কাছ থেকে কোন অর্থ চাইলে অথবা কোন ধরনের ভুল বা বিভ্রান্তিকর তথ্য দিলে অতি সত্ত্বর আমাদেরকে জানান অথবা জবটি রিপোর্ট করুন।

1 6 4 7 9

complain@bdjobs.com

Courses from Bdjobs eLearning
Online Payment is Now Smarter, Easier, Safer

Read Before Apply

আবেদনের নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন:
http://hmf.bnnrc.net/

*Photograph must be enclosed with the resume.

Apply Procedure


আবেদনের নিয়মাবলী
বিএনএনআরসি-এর নির্ধারিত অফিসিয়াল ওয়েবসাইটে (http://hmf.bnnrc.net/) অনলাইন আবেদন ফরম পূরণ করতে হবে।
শুধুমাত্র অনলাইনে পূরণকৃত আবেদনপত্র গ্রহণযোগ্য হবে। আগ্রহী প্রার্থীদের আবেদনপত্র এবং প্রয়োজনীয় সকল ডকুমেন্টসসহ আগামী ৩০ সেপ্টেম্বর, ২০২২ এর মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
আবেদনের সঙ্গে যা সংযুক্ত করতে হবে:
সংশ্লিষ্ট বিষয়ে ইতোমধ্যে প্রকাশিত/ প্রচারিত কমপক্ষে ২টি প্রতিবেদন/রিপোর্ট
ফেলোশিপকালীন স্বাস্থ্য বিষয়ক ৪টি ইন-ডেপথ প্রতিবেদন/রিপোর্ট-এর প্রস্তাবনা
রিপোর্ট বা প্রতিবেদন গঠনমূলক সাংবাদিকতা নিয়মকানুন অনুসারে (কনস্ট্রাকটিভ জার্নালিজম), প্রতিবেদন তৈরিতে নতুনত্ব (ইনোভেটিভ আইডিয়া) থাকতে হবে ও প্রতিবেদন সৃজনশীল হতে হবে
আবেদনকারীর সংশ্লিষ্ট মিডিয়া প্রতিষ্ঠানের সম্পাদক/প্রধান নির্বাহী/ চীফ রিপোর্টারের স্বাক্ষরিত একটি অনুমতিপত্র। উক্তপত্রে এই ফেলোশিপের আওতায় তৈরিকৃত রিপোর্ট/প্রতিবেদনসমূহ প্রচার/ প্রকাশের নিশ্চয়তার বিষয়টি উল্লেখ থাকা আবশ্যক
নির্বাচন প্রক্রিয়া :
প্রাপ্ত আবেদনপত্র, ইতোমধ্যে প্রকাশিত/প্রচারিত প্রতিবেদন/রিপোর্ট ও বর্তমান প্রস্তাবনা এবং অন্যান্য আনুসাঙ্গিক তথ্য-উপাত্ত একটি স্বাধীন বিচারক প্যানেলের মাধ্যমে যাচাই-বাছাই করে প্রার্থী তালিকা চুড়ান্ত করা হবে। নির্বাচিত ফেলোদেরকে ই-মেইল এর মাধ্যমে ফলাফল নিশ্চিত করা হবে ।
এ ব্যাপারে আরো তথ্য জানার প্রয়োজন হলে যোগাযোগ করুন
হীরেন পণ্ডিত । +৮৮ ০১৭২ ৬৩ ১১১ ০১
বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি)
Application Deadline : 30 Sep 2022

Published On

22 Sep 2022

Company Information

Bangladesh NGOs Network for Radio and Communication (BNNRC) Address : House: 13/3, Road: 2, Shaymoli, Dhaka - 1207 Web : www.bnnrc.net Business : BNNRC (Bangladesh NGOs Network for Radio and Communication) , a national networking body, working on development and right to information under the difference Donor. Now we need a Coordinator web and ICT having understated qualifications as a urgent basis.